\

উদয়ন স্কুলে ২৪০ শিক্ষার্থী লটারিতে নির্বাচিত

বুধবার, ১৩ ডিসেম্বর ২০১৭ | ১২:৩৩ পূর্বাহ্ণ | 461 বার

উদয়ন স্কুলে ২৪০ শিক্ষার্থী লটারিতে নির্বাচিত

রাজধানীর উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিশু শ্রেণির ভর্তি লটারি অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার স্কুল অডিটরিয়ামে ভর্তি লটারির কার্যক্রম অনুষ্ঠিত হয়। এতে বাংলা ও ইংরেজি ভার্সনে মোট ২৪০ শিক্ষার্থী ভর্তির জন্য নির্বাচিত হয়েছে।

স্কুল কর্তৃপক্ষ জানান, গত ১৩ থেকে ২২ নভেম্বর পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিশু শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন কার্যক্রম চলে। এতে বাংলা ভার্সনে এক হাজার ৪১৬টি এবং ইংরেজি ভার্সনে ৪৯৩টিসহ মোট ১৯০১টি আবেদন জমা পড়ে। অসম্পূর্ণ, ভুল ও একাধিক আবদেন হওয়ায় প্রায় ৪০টি ভর্তি আবেদন বাতিল হয়।

জানা গেছে, ২৪০টি আসনের মধ্যে শিশু শ্রেণির বাংলা ভার্সনে ছাত্র-ছাত্রী মিলে ১৮০টি আসন সংখ্যা ঘোষণা করা হয়। তার মধ্যে সাধারণ কোটায় ৭২ জন, এরিয়া কোটায় ৭২ জন, মুক্তিযোদ্ধা কোটায় ১০ জনকে লটারিতে নির্বাচন করা হয়।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা কোটায় ১৫ জন, উদয়ন স্কুলের শিক্ষক-কর্মচারী কোটায় ৮ জন এবং শিক্ষা মন্ত্রণালয় কোটায় ৩ জনকে সরাসরি ভর্তির জন্য চূড়ান্ত করা হয়।

অন্যদিকে, ইংরেজি ভার্সনে ছাত্র-ছাত্রী মিলে ৬০টি আসনের মধ্যে সাধারণ কোটায় ১৯ জন, ক্যাচমেন্ট বা এরিয়া কোটায় ২৪ জনকে লটারির মাধ্যমে শিশু শ্রেণিতে ভর্তির জন্য নির্বাচন করা হয়।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কোটায় চারজন ও মুক্তিযোদ্ধা কোটায় একজন শিক্ষার্থী সরাসরি এ স্কুলে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে।

এ সংক্রান্ত উদয়ন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ ড. উম্মে সালেমা বেগম জাগো নিউজকে বলেন, শিক্ষা মন্ত্রণালয়ের ভর্তি নীতিমালা অনুসরণ করে শিশু শ্রেণির বাংলা ও ইংলিশ ভার্সনের ভর্তি লটারির অনুষ্ঠিত হয়েছে। স্বচ্ছ ও সুষ্ঠুভাবে এ কার্যক্রম পরিচালিত হয়েছে।

তিনি আরও বলেন, নিয়ম মাফিক লটারি কার্যক্রম অনুষ্ঠিত হওয়ায় কোন অভিভাবকের অভিযোগ পাওয়া যায়নি। স্কুল গভার্নিং কমিটি সদস্যদের উপস্থিতিতে লটারি কার্যক্রম পরিচালিত হয়েছে।

এছাড়া এ স্কুলের বার্ষিক পরীক্ষার ফলাফলের পর আসন সংখ্যা ঘোষণা করে ভর্তি পরীক্ষার মাধ্যমে ২য় থেকে ৮ম শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শুরু করা হবে বলেও তিনি জানান।

বিষয় :

মন্তব্য করতে পারেন...

comments

Development by: webnewsdesign.com